টম ইয়াম স্যুপ


উপকরণ: মুরগির স্টক ৬ কাপ, মাঝারি সাইজের চিংড়ি ২৫০ গ্রাম, থাই আদা ১ টুকরো, থাই লেবু পাতা ৪-৫টি, লেমন গ্রাস ২টি, টুকরো করা মাশরুম ২ টেবলি চামচ, ধনেপাতা কুচি ১ টেবিল চামচ, স্বাদ লবণ ১ চা চামচ, চিনি ২ চা চামচ, ফিশ সস ৩ টেবিল চামচ, লেবুর রস ১ চামচ, লবণ পরিমাণমতো, টম ইয়াম পেস্ট ২ চামচ, কার্ণেশন মিল্ক ৩ টেবিল চামচ, পেঁয়াজ পাতা কুচি ২ টেবিল চামচ, সাদা গোলমরিচ গুঁড়া আধা চা চামচ

প্রণালী:
(১) চিংড়ি মাছের মাথা ও খোসা ফেলে লেজ রেখে দিতে হবে। (২) স্টক চুলায় দিয়ে চিংড়ি মাছ ও বাকি সব উপকরণ পর্যায়ক্রমে দিয়ে লবণ ও টক ঠিক আছে কি না তা দেখে নামাতে হবে।

টম ইয়াম পেস্ট তৈরির প্রণালী: পেঁয়াজ আধা কেজি, রসুন ২০০ গ্রাম, তেতুঁল ৫০ গ্রাম, মিষ্টি মরিচ গুঁড়া ১০০ গ্রাম, স্বাদ লবণ ১ চা চামচ, চিনি ২ চা চামচ, লবণ আধা চা চামচ, পরিমাণমতো তেল।

মূল প্রণালী: পেঁয়াজ, রসুন ছিলে কুচি করে কেটে নিতে হবে। তেঁতুল ঘন করে গুলিয়ে দিতে হবে। তেল গরম করে পেঁয়াজ ও রসুন আলাদা করে ভেজে বেরেস্তা করে নিতে হবে। গ্রাইন্ডার অথবা শিল-পাটায় ভাজা পেঁয়াজ, রসুন বেটে নিতে হবে। প্যানে অল্প ভাজা তেল দিয়ে বাটা পেঁয়াজ, রসুন ও পর্যায়ক্রমে বাকি উপকরণ দিয়ে মাঝারি জ্বালে নাড়াচাড়া করতে হবে। তেলের ওপরে এলে নামাতে হবে। খেয়াল রাখতে হবে যেন পুড়ে কালো হয়ে না যায়।
টম ইয়াম স্যুপ টম ইয়াম স্যুপ Reviewed by Aaron on 12:20 PM Rating: 5

No comments:

Powered by Blogger.